Lokman

Fashion

0
Your Cart

Belt cutting. বেল্ট কাটিং।

প্যান্টের বেল্ট কাটিং ও পকেট ফিউজিং এবং জোগাড়ের কুচি জন্য সঠিক মেজারমেন্ট। প্রথমে প্যান্টের পাট দুইটাকে আলাদা করতে হবে অর্থাৎ ফন্ট  সাইড এবং ব্যাকসাইড।ফ্রন্ট  সাইডের একটা পার্ট অবশ্যই প্যান্ট লক করার আগে জোগাড়ের তৈরি করার আগে মার্ক গুলা করে নেওয়া খুবই জরুরী সে মার্ক গুলা আপনাদের তৈরি করতে হবে।

প্রথম যে কাজটা করতে হবে পকেটের ভিতরে যে একটা পটি জোড়া হয় বা থাই পার্ট বলে।দুইটা পার্ট একসাথে নিয়ে সাইডে দুইটা কাপড় দিয়ে অবশ্যই দুইটা কাপড় যেন ৮ ইঞ্চির বেশি লম্বা হয়ে থাকে এবং চওড়া তিন ইঞ্চির  বেশি লম্বা হয়ে থাকে খেয়াল রাখতে হবে।সাইডে  বাড়তি অংশ রেখে প্যান্টের যে বাড়তি কাপড় আছে, এটা সেভ অনুযায়ী কাটতে হবে।

প্যান্টের শেপের সাথে মিলায় কাটতে হবে। প্যান্টের যে দুইটা কুচি হয় ওইটার জন্য মিডিল থেকে কমর এর মাপ অনুযায়ী ২ ইঞ্চি দেড় ইঞ্চি আড়াই ইঞ্চি এভাবে স্পেস রেখে রেখে কুচি হয়।প্রথম কুচিটা হবে দেড় ইঞ্চিতে কোমর যেহেতু ৩৭ ইঞ্চি তাই এটাকে ২ ইঞ্চি স্পেসে কুচি দিতে হবে।ভিতরে যে পকেটের পাট টা আছে ওইটা বাকি অংশ কেটে নিতে হবে। বাড়তি অংশটুকু বলতে সোজা করার জন্য এখানে চার ইঞ্চি পরিমাণ রেখে কেটে নিতে হবে। পকেটের যে সেন্টার করা হয়েছিল ওইটা নিচের দিকে আসবে।

যেহেতু এটার কোমর বেশি ৩৭ ইঞ্চি এর জন্য পকেট হবে 8 ইঞ্চি। সিলাই দেওয়ার পর এবং ভারটেক দেওয়ার পরে 6 থেকে সাড়ে ছয় ইঞ্চি টিকবে এভাবে সব সেন্টার করে নিতে হবে।উল্টা পাট  চক  দিয়ে মার্ক করে নেবেন যাতে বুঝতে কষ্ট না হয়।দুইটা হচ্ছে চেইন প্রতি একটা ফ্লাই উল্টো করে চক দিয়ে মার্ক  করে নিবেন তাহলে সেলাই করতে সুবিধা হবে।প্যান্টের কোমর অনুযায়ী কিভাবে বেল্ট কাটবেন বেলটা ধরে উপর থেকে সাড়ে চার ইঞ্চিতে মার্ক করতে হবে। যে কোন সাইজের বেল্টের ক্ষেত্রে একই নিয়ম।ঠিক ছাড়ে  চার ইঞ্চি দাগের নিচ থেকে আড়াই ইঞ্চি মাপ দিয়ে এটা হুক লাগানোর জন্য।

এটার কোমর  হচ্ছে ৩৭ ইঞ্চি সাড়ে ১৮ ইঞ্চি নিতে হবে যেটা ডবল ৩৭ ইঞ্চি। বাড়তি কাপড়ের জন্য দেড় ইঞ্চি রাখতে হবে কখনো একটু বাড়তি রাখলেও চলে ২ ইঞ্চি। দাগ গুলো ভালোভাবে সেন্টার করে নিতে হবে। সেন্টার করে নেয়ার পরে দ্বিতীয় দাগ থেকে কেটে নিতে হবে।দাগ  থেকে একটু বেশি পরিমাণে কাটতে হবে।একইভাবে আগে যে বড় বেলটা কাটা হয়েছে তার সাথে বাম পাশের পরে যেটা কাটতে হবে ওটা হচ্ছে ডান পাশের বেল। ডান সাইডের বেলটা একটু ছোট হয়।উপরের সাড়ে ছয় ইঞ্চি বাদ দিয়ে আড়াই ইঞ্চি এটাকে ধরা হয়েছে। এই বেলটাও কেটে নিতে হবে।

বেল্ট কেটে নেওয়ার পরে এটার মধ্যে ৩৭ মার্ক করে রাখতে হবে যাতে বুঝতে সুবিধা হয়। ডান পাশের যে ছোট বেলটা আছে ওটাকে দুই ভাগে ভাগ করে ধরে মাথা থেকে ধরে কোনাকুনি ভাবে কেটে নিতে হবে। বোতাম ঘর করার জন্য ভিতরে সেন্টার করে নিতে হবে। একইভাবে অন্য পাসটা হচ্ছে হুকের  পাস। দুই সাইট থেকে ১সুতা  পরিমাণ ছেটে নিতে হবে। কারণ এই সাড়ে চার ইঞ্চি উল্টায় বেল্টটার সাথে লাগবে যদি না ছেতে  ফেলা  হয় তাহলে দেখতে খুব খারাপ লাগবে। অথবা আপ ডাউন হয়ে যেতে পারে।

এভাবে বেলটা কাটা শেষ। এখন পকেটের জন্য ফিউজিং  করে দিতে হবে অনেকে এটা করে অনেকে আবার করে না।ফিউজিং টেস্টিং যেটাই বলেন ক্রস পকেট ৮ ইঞ্চি সেন্টার করে রাখা ছিল ওইটা ঠিক ৮ ইঞ্চি কেটে নিতে হবে। দুই সাইটের পকেট দুইটা পকেটের জন্য ৮,৮ ১৬ ইঞ্চি অর্থাৎ দুইটা ফিউজিং লাগবে।এটা নেওয়ার পরে যেটা হচ্ছে ব্যাক পকেট বা ওয়ালেট পকেট যেটাই বলেন ওইটার জন্য নিতে হবে সাড়ে ১৩ ইঞ্চি। দুইটা ফিউজিং হাফ হাফ করে নিতে হবে।

SHARE:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *