Lokman

Fashion

0
Your Cart

পকেটিং কাটা শিখুন খুব সহজে, Learn to cut pocketing very easily

প্যাকেটিং কাটা শিখুন খুব সহজে। প্যান্টের পকেট তৈরি করতে গেলে ভিতরে যে প্যান্টের থলি বা কাপড় দিতে হয় ওই পকেটিংয়ের কাপড়টা কিভাবে তৈরি করতে হয় তা আপনারা জানবেন।একটা কাপড় নিতে হবে যেটার বহর ৪৪ ইঞ্চি।লম্বা নিতে হবে ২২ ইঞ্চি এবং চওড়া ২৪ ইঞ্চি। দুই ভাগ করে ধরে বেল্টের জন্য আড়াই ইঞ্চি কেটে নিতে হবে।

দুইটা ভাজ আড়াই ইঞ্চি অর্থাৎ এক ভাজে ৫ ইঞ্চি।এটা দুই বাজে সেলাই করতে হয় ।সমান করে দিতে হবে যাতে সেলাই করতে সুবিধা হয়।

আড়াই ইঞ্চিতে ভাজ  দিয়ে দিতে হবে এবং দুইটি ভাজ কেটে দিতে হবে।দুইটি ভাজে বেল্ট  কেটে আলাদা করে দিতে হবে।বেলটা  যাতে সুন্দরভাবে সেলাই করা যায় তাই আগামাথা সুন্দরভাবে ফিনিশিং করে সেলাই করতে হবে।কাপড়টাকে দুটি বাজ খুলে দিতে হবে এক একটা পার্ট ওয়ালেট পকেটের জন্য ফ্রন্ট পাটের জন্য ভাগে ভাগে কেটে নিতে হবে।

টিকিট প্যাকেটের জন্য সাড়ে পাঁচ ইঞ্চি নিতে হবে। সাড়ে পাঁচ ইঞ্চি একটা ভাঁজ দিয়ে কাটতে হবে।কাটলে কাপড়ের ফিনিশিং ভালো হয়।

একইভাবে আরেকটা ভাঁজ দিয়ে পকেট বা ব্যাক পকেটের জন্য সাড়ে সাত ইঞ্চিতে একটা সেন্টার করে স্ত্রী দিয়ে ফিনিশিং দিয়ে দিতে হবে তারপর কেটে নিবেন।এখন মূল যে কাজ হচ্ছে সেটা সামনের ক্রস পকেট ।

বাকি সবটুকু কাপড় বিয়ে দুই ভাঁজে ভাঁজ করে দিতে হবে।পকেটের লম্বা দিবেন 15 ইঞ্চ সেলাই করে দেওয়ার পর চোদ্দ বা সাড়ে ১৩ ইঞ্চি থাকবে। পকেটের মুখ দেওয়ার জন্য নিবেন ১১ ইঞ্চি সেলাই দেওয়ার পর দশ ইঞ্চি থাকবে। কাটার আগে একবার সব দেখে নিতে হবে সব ঠিক আছে কিনা। মার্ক করা জায়গায় রাউন্ড করে কেটে নিবেন।

SHARE:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *