Lokman

Fashion

0
Your Cart

মাক্স সেলাই করা শিখুন মাএ ৫ মিনিটে || Learn to sew mask within 5 minutes

মাক্স  সেলাই করা শিখুন মাত্র ৫ মিনিটে।দুইটা কাপড় নিতে হবে একটা কাপড়ের লম্বা হচ্ছে 16 ইঞ্চি চওড়া হচ্ছে সাড়ে ৬  ইঞ্চি। টোটাল কাপড়ের লম্বা ১৬ ইঞ্চি এটা দুই ভাগে হবে ৮ ইঞ্চি দুই সাইডে সেলাই দেওয়ার পর থাকবে 6 থেকে সাড়ে ছয় ইঞ্চি। কাপড় দুইটা দুইভাবে ভাগ করে চারিপাশে ওভার লক করে নিতে হবে। বাড়তি সুতা গুলো কেটে দিতে হবে। প্রথমে উপর থেকে দেড় ইঞ্চিতে একটা মার্ক করতে হবে। মাক্স তৈরি করার জন্য আয়রন দিয়ে কুচিগুলো তৈরি করে নিতে হবে।

প্রথম ওপরে দেড় ইঞ্চি মার্ক করে প্রথম কুচি দিয়ে দিতে হবে।দুই সুতা পরিমাণ একটা কুচি হবে নিচের দিকে। ২ জুতা  পরিমান ধরে আইরন থেকে হিট দিয়ে কুচিটা ভেঙ্গে নিতে হবে। একইভাবে দ্বিতীয় কুচির হাফ ইঞ্চি নিচে তিন নাম্বার কুচিটা দিয়ে দিতে হবে। অবশ্যই কুচি গুলা চওড়া হবে দুই সুতা  থেকে ৩ সুতা তার বেশি হলে কিন্তু ভালো হবে না।

একটা কুচি থেকে আরেকটা কুচির  দূরত্ব হবে হাফ ইঞ্চি। এখন এটাকে উল্টে নিতে হবে উল্টিয়ে নিয়ে সাইডে যে ওভার লক দেওয়া ছিল ঐ লক টা টা পরিমাণ ১জুতা থেকে ২সুতা পরিমাণ উল্টা দিকে হ্যাম ভেঙ্গে নিতে হবে। ঠিক একই ভাবে নিচের পাশটা ও দুই সুতা পরিমাণ একটা হ্যাম ভেঙ্গে নিতে হবে। এটাকে উল্টো করে ধরে সবকিছু গুলো সুন্দর ভাবে মেলে আয়রন করে নিতে হবে।

সাইডে হাফ ইঞ্চি পরিমাণ একটা ফল্ট সেলাই হবে কারণ এখানে রাবার লাগাতে হবে।মাক্স এর  উল্টা দিকে অর্থাৎ যে পাসটা ভিতরে থাকবে ওই পাস এর  দিকে হাফ ইঞ্চি পরিমাণ একটা ফল্ট করে আইরন থেকে চাপ দিয়ে এটাকে ভেঙ্গে দিতে হবে। তাহলে সেলাই করার পর ফিনিশিং টা ভালো হবে। ঠিক একই ভাবে অন্য পাস ও করে নিতে হবে এভাবে ফল সেলাইয়ের সিস্টেম তৈরি করে নিতে হবে। দুই পাশে যে চিকন করে হ্যাম দেওয়া হয়েছিল হ্যাম তাকে উল্টোপাশে উল্টো করে হ্যাম দুইটা সেলাই দিয়ে লাগিয়ে দিতে হবে দুই দিকে।

মূল কাজ যেটা রাবার দিতে হবে পাশে যে হাফ ইঞ্চি পরিমাণ ফল্ট সেলাই রাখা ছিল ওইখানে প্রথমে একটা রাবার দিতে হবে রাবার দিয়ে দেওয়ার পরে এর ফল্টটা ভিতরের দিকে দিয়ে সেলাই দিতে হবে অবশ্যই সেলাই দেওয়ার সময় খেয়াল রাখতে হবে রাবারটা যেন সেলাই না হয়। রাবারটা যেন ফ্রি থাকে কাপড়ের সাথে। ১সুতা  পরিমাণ বাইরে এলাউন্স রেখে ফল্ট সেলাই দিতে হবে। অবশ্যই যেন রাবারটা ফ্রি থাকে সেদিকে খুব খেয়াল রাখতে হবে সেলাই করার সময় কারণ সেলাইয়ের সাথে যদি রাবারটা জয়েন্ট হয়ে যায় তাহলে কিন্তু সমস্যা হবে।

ঠিক একই ভাবে অন্য পাশে রাবার লাগিয়ে নিতে হবে।মাত্র ১০ মিনিটে পারবেন আপনি নিজেই মাক্স তৈরি করতে পারবেন ।এখন রাবার দুইটাকে দুইটা পাশ একসাথে করে হাফ ইঞ্চি এটাস্ট করে একটা রিপিট সেলাই দিয়ে দিতে হবে। ঠিক একইভাবে অন্যপাশে করে নিতে হবে। বাড়তি সুতা গুলা কেটে নিলে মাক্স তৈরি করা শেষ।

SHARE:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *