Lokman

Fashion

0
Your Cart

প্যান্টের ব্যাক পকেট সেলাই করা শিখুন খুব সহজে.Learn to sew the back pocket of the pants very easily.

আজকে জানবেন কিভাবে প্যান্টের ওয়ালেট পকেট সেলাই করতে হয়। প্যান্টের সামনের সাইডের ডান পাট পিছনের এটাকে উল্টা করে উপর থেকে নিচ পর্যন্ত সাড়ে তিন ইঞ্চিতে একটা টেকিং দিয়ে নিতে হবে। টেকিং টা দুই সুতা পরিমাণ চওড়া হতে হবে।উপর থেকে সাড়ে তিন ইঞ্চিতে একটা সেন্টার করে নিতে হবে। কারণ ওপর থেকে সাড়ে তিন ইঞ্চি নিচে পকেটটা সেলাই করতে হবে। পকেটের মুখটা হবে ৫ ইঞ্চি। টেকিং এর  সোজা আড়াই ইঞ্চি রেখে দুই পাশে পাচ ইঞ্চিতে সেন্টার করে নিতে হবে।

পকেটটা সোজা করার জন্য সেন্টারের সুতার সাড়ে তিন ইঞ্চি পরিমাণ মার্ক করতে হবে। একইভাবে অন্য পাশে সাড়ে তিন ইঞ্চিতে মার্ক করতে হবে। দুই সাইডের মার্ক কে সোজা ধরে একটা চক দিয়ে দাগ দিতে হবে যেন পকেটটা সোজা হয়। আরো ভালোভাবে বোঝার জন্য দুই পাশের সেন্টার করে নিতে হবে চক দিয়ে। পকেটিংয়ের কাপড়টা দুই ভাজে ভাঁজ করে মাঝখানে একটা সেন্টার করে নিতে হবে। পকেটিংয়ের কাপড়টা চওড়া নিতে হবে সাত ইঞ্চি এবং লম্বা ১৪ ইঞ্চি। সেন্টারের সোজা উল্টো করে টেকিং এর সোজা ধরে আগে পকেটিং টা প্যান্টের সাথে লাগাতে হবে। যেখানে আগে সেন্টার করা হয়েছিল সেখানে দাগের সোজা পকেটিং টা লাগিয়ে সেলাই করে নিতে হবে।

এখন বলে দের জন্য ফিউজিং করতে হবে। ফিউজিং এর পাশ থেকে ২সুতা  পরিমাণ কাপড় রেখে বাড়তি অংশটুকু কেটে নিতে হবে।এটা সিঙ্গেল বলে পকেট এক্সাইটেড পকেট হবে এক সাইডে হবে না। ২সুতা পরিমাণ স্পেস  রেখে সুন্দরভাবে কেটে নিতে হবে।চক  দিয়ে মার্ক করা সোজা আরফিন এর যে মার্ক করা রয়েছে সেন্টারে সেন্টারে মিলিয়ে একবারে ফিউজিং এর সাইট  সেলাই করতে হবে।একইভাবে উপরের ফিউজিংটা লাগিয়ে নিতে হবে। দুইটার মাঝে হাফ ইঞ্চি পরিমাণ এর স্পেস রাখতে হবে। একটা ফিউজিং থেকে আর একটা ফিউজিং এর স্পেস থাকবে হাফ ইঞ্চি।

যেহেতু এটা সিঙ্গেল  ওয়ালেট ফিউজিং টা একটু মোটা হতে হবে তাই হাফ ইঞ্চি পরিমাণ স্পেস রাখতে হবে মাঝখানে।এখন উল্টো করে দেখে নিতে হবে সেলাইটা সামনে দুইটা সমান আছে কিনা। না, হলে পকেটটা দেখতে খারাপ হবে। নিচের ফিউশনটা উপরে দিয়ে হাত দিয়ে একটু চাপ দিয়ে সমান করতে হবে। এখন ফিউজিং টা ধরে উপরের কাপড় নিচের দিকে দিয়ে নিজের কাপড় টা একটু হাত দিয়ে সমান করতে হবে। সিং এর হওয়া বলে এটা যে হবে হবে যে পরিমাণ ভাঁজ করে নিতে হবে। এটা হলো নিচের সাইট। এটার উপরের সাইডে কোন ওয়ালেট হবেনা এর জন্য নিচের সাইডে হাফ ইঞ্চি পরিমাণ একটা ফিউজিং করতে হবে। এখন এটাকে একবারে প্যান্টের সাইট থেকে সেলাই করতে হবে। আবার এটাকে একটু নিচের দিকে টেনে ধরে মাঝখান থেকে কাটতে হবে। উপরেরটায় কোন ওয়ালেট হবে না কারণ এটা সিঙ্গেল ওয়ালেট এটাকে ভাজ করে ধরে উল্টো পাশ থেকে এটাকে মাঝখান দিয়ে কেটে দিতে হবে। একবারে সেলাইয়ের লাস্ট পর্যন্ত আসা যাবে না হাফ ইঞ্চি পরিমাণ এলাউন্স থাকতে হবে। হাফ ইঞ্চি পরিমাণ অলাউন্স রেখে দেখে নিতে হবে যাতে ফিউজিং না কাটে এভাবে কোনাকুনি রেখে ফিউজিং এর গোড়া পর্যন্ত কেটে নিতে হবে। সেলাইটা যেন না কাটে সে দেখে খেয়াল রাখতে হবে।

এভাবে এক্সাইড কেটে নেওয়া শেষ। একইভাবে অন্য পাস তা হাফ ইঞ্চি পরিমাণ অ্যালাউন্স রেখে দুই ফিউজিং এর দুই দিকে কোনাকুনি করে কেটে নিতে হবে। একেবারে দুই পাশে কেটে নিতে হবে। এখন এটাকে ধরে উপর থেকে ধরে ফিউজিং এর মাথা তাকে নিচের দিকে দিয়ে দিতে হবে। একেবারে দুই দিকে দিয়ে দিতে হবে। ভেতরের দিকে দিয়ে দিতে হবে ফিউজিং এর  মাথা গুলা । এখন যেই হাফ ইঞ্চি এলাউন্স রেখে কোনাকুনি কাটা হয়েছিল বাড়তি অংশটুকু ফিউজিং এর সাথে লাগিয়ে দিতে হবে। এখন এখানে হাফ ইঞ্চি পরিমাণ এলাউন্স রেখে বাদ বাকি ফিউজিং এর অংশ কেটে দিতে হবে। ঠিক একই ভাবে অন্য পাশেও বাড়তি অংশ টুকু  ফিউজিং এর সাথে লাগিয়ে দিয়ে সিওসিনের বাকি অংশটুকু কেটে নিতে হবে হাফ ইঞ্চি পরিমাণ অলাউন্স রেখে। এখন পকেটটা উল্টা করে ধরে নিচের যে ফ্রেজিং টা লাগানো ছিল চিরদিনের যে বাড়তি  কাপড়টুকু আছে পকেটিং এর সাথে সেলাই করে লাগিয়ে দিতে হবে। এখন পকেটিং এর লাস্টে সাড়ে তিন ইঞ্চি পরিমাণ মার্ক করে নিতে হবে। সাড়ে তিন ইঞ্চি থেকে আরও এক ইঞ্চি নিচে একটা কাপড় লাগাতে হবে।

নিচ দিক থেকে লাগানোর পরে সেলাই দিয়ে টেকিং দিয়ে বাড়তি অংশটুকু কেটে নিয়ে কাপড়টা আবারো উপরের দিকে নিয়ে নেওয়ার পরে আর একটা চাপ সেলাই দিয়ে দিতে হবে। অবশ্যই পকেটিং এর ভিতরের পাশে এই কাপড়টা  লাগাতে হবে। এখন এটাকে উপরের যে পকেটটা তৈরি করা হয়েছে উল্টিয়ে এনে কাপড়টার উপর পকেটটা বসাতে হবে। চারিপাশে কাপড়ে সমান এলাউন্স আছে কিনা এটা দেখে নিতে হবে। দেখে নিয়ে চারিপাশে ঠিক থাকলে তারপরে পকেটটা পাকা সেলাই দিতে হবে। এখন পকেটের দুই পাশে ভারটেক দিতে হবে অর্থাৎ টেকিং সেলাই। এখন উপরের সাইটে কাপড় টা আছে সেটাকে চাপ দিয়ে সেলাই করে নিতে হবে একদম চিকন করে। একবারে যত পাশ দিয়ে পারা যায় দিতে। একবারে সাইড দিয়ে একটা সেলাই করে দিতে হবে। নিচের যে ওয়ালেটটা এখানে একটা ফল সেলাই দিতে হবে ইস্ত্রি করার পরে আবার খুলে নিতে হবে। এতে করে ফিনিশিংটা সুন্দর হবে।

এখন নিচের সাইট গুলা হেম সেলাই দিলে পকেট টা সেলাই করা শেষ। এখানে বাড়তি সুতা থাকলে সেগুলো কেটে নিতে হবে। এখন পকেটের পাশগুলা দুইটা ভিতরের দিকে দিয়ে দিতে হবে। দিয়ে দেওয়ার পর একটা চাপ সেলাই দিতে হবে। চার পাশ দিয়ে ঘুরিয়ে চাপ সেলাই দিতে হবে। সিলাই এর পাশে অবশ্যই একতা পরিমাণ অ্যালাউন রেখে চাপ সেলাই দিতে হবে। একইভাবে উপর থেকে নিজ পর্যন্ত চাপ সেলাই দিতে হবে। এখন পকেটের সাইডে যা অংশটুকু আছে এটাকে একটু কোনাকুনি পরিমাণে ফিউজিং এর সাথে ধরে সুন্দর দেখানোর জন্য মাঝখানের ভা।বে সেলাই দিয়ে ফিউজিং এর সাথে সেলাই করতে হবে। এখন এই পকেটিং টাকে প্যান্টের কাপড়ের সাথে সেলাই দিয়ে লাগিয়ে দিতে হবে।

SHARE:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *