Lokman

Fashion

0
Your Cart

টিকিট পকেট সেলাই করা শিখুন মাএ ৫ মিনিটে,Learn to sew ticket pockets in 5 minutes

প্যান্টের টিকিট পকেট সেলাই করা শিখুন। টিকিট পকেটের সাথে পরিচিত আছেন অনেকে চোরা পকেটে বলে থাকে। প্রথমে বেল কেটে নিতে হবে বেলটা দুইটি ভাজে আড়াই ইঞ্চি অর্থাৎ এক ভাগে ৫ ইঞ্চি।বেল্টের কাটা সাইট টা প্রথমে উপরের দিকে রেখে সাইটটা উপরের দিকে দিয়ে পরিবার রেখে সেলাই করে দিতে হবে। এটাকে উল্টিয়ে কাটা শাড়িটা নিচের দিকে দিয়ে দিতে হবে।

দিয়ে দেওয়ার পরে টিকিট পকেটের জন্য সাড়ে পাঁচ  ইঞ্চি পরিমাণ  চওড়া কাপড় দিতে হবে যার লম্বা থাকবে ১৫ ইঞ্চি রেখে উপর থেকে সেলাই বেল্টের বাজ পর্যন্ত যেতে হবে।হাফ ইঞ্চি পরিমাণ আলাউস রেখে আবার সেলাইটা  ওপরের দিকে দিতে হবে।এখন কোলাকুলি করে কাটতে হবে যাতে সেলাইটা না কাটে হালকা আলামস রেখে এভাবে কোনাকুলি করে কেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে সেলাই যেন না কাটে। এখন কাপড়টাকে উপর দিক দিয়ে উল্টিয়ে নিতে হবে।

পকেটিং এর কাপড়টা বেল্টের উপর দিয়ে এভাবে উল্টিয়ে দিয়ে হাত দিয়ে চাপ দিতে হবে। ঠিক একই ভাবে এটাকে দিস দিক থেকে দিতে হবে। বাদের উপর দিক থেকে নিয়ে নিচ দিক থেকে দিয়ে দিতে হবে।থেকে চাপ দিয়ে চারিপাশ সুন্দরভাবে বের করে কাটলে এটা পাসগুলো বের হয়ে যাবে। একবারে সাইট থেকে এক সুতার ও কম পরিমাণ ঐরকম একটা চাপ সিলাই দিয়ে দিতে হবে। কারণ এটা পকেটের মুখ এখানে বেশি চড়া সেলাই হলে ভালো লাগবে না।

থেকে কার থেকে আবার নিচের দিকে আসতে হবে বেল্টটা যে নিচ পর্যন্ত আছে সিলাই এর সাথে লাগিয়ে দিতে হবে।এভাবে মোটামুটি পকেটের মুখটা তৈরি করা শেষ হয়ে যাবে। এখন পকেটিং টা নিচ থেকে আনতে হবে এরপরে বেল্টের সমান করে বসাতে হবে। বসানোর পরে বেলটা উপর দিকে দিয়ে দিতে হবে। পকেটের দুই পাশে যে কাপড়টা রাখা ছিল ওই কাপড়গুলার মুখগুলো ভিতরে দিকে দিয়ে একটা সিলাই দিয়ে দিতে হবে পকেট যেটা তৈরি হয় পকেটের থলি যেটাকে বলে।থলিটা তৈরি করার জন্য চারিপাশ থেকে সেলাই দিয়ে আটকে দিতে হবে।

SHARE:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *